শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন

আপডেট
বর্ণাঢ্য আয়োজনে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বর্ণাঢ্য আয়োজনে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বর্ণাঢ্য আয়োজনে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির ২য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

জাহিদ হাসানঃ বর্ণাঢ্য আয়োজনে প্রতিষ্ঠার ২য় বর্ষপূর্তি উদযাপন করেছে রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অন্যতম সংগঠন সাংবাদিক সমিতি (সোকসাস)। ১৩ মে ২০২৪ খ্রি. (সোমবার), বেলা ১২ ঘটিকায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন শুরু হয় এবং উপস্থিত সবাইকে নিয়ে কেক কেটে দিনটি উদযাপন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ শাখার সভাপতি শাহরিয়ার রাহাত মোড়ল, সাধারণ সম্পাদক আশিকুল ইসলাম আশিক সহ সাংবাদিক সমিতির উপদেষ্টামন্ডলী, কার্যনির্বাহী কমিটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও অন্যান্য সদস্য। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয় ও বর্ষসেরা সাংবাদিকদেরকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়।

উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইয়াছিন মোল্লা, সভাপতি, সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি। এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন৷ সাকিব আল হাসান, উপদেষ্টা, সোকসাস, প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ফেরদৌস সাগর, রিপোর্টার, জাগরণ টিভি এবং উপদেষ্টা, সোকসাস। এছাড়াও উপস্থিত ছিলেন সোকসাসের সাধারণ সম্পাদক শেখ জাহাঙ্গীর আলম সহ সংগঠনের অন্যান্য নেত্রীবৃন্দ ও নতুন সদস্যগণ।

আলোচনা সভার শেষ পর্যায়ে সমিতির সদস্যদের মধ্য থেকে বর্ষসেরা সাংবাদিক হিসাবে পাঁচটি ক্যাটাগরিতে সর্বমোট ৮ জনের নাম ঘোষণা করা হয়। ‘সেরা রিপোর্ট সংগ্রাহক’ ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করেন, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. জাহিদ হাসান এবং ২য় স্থান অর্জন করেন, যুগ্ম সাধারণ সম্পাদক লিখন হোসেন। ‘সেরা রিপোর্টার’ ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করেন, সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদ ও ২য় স্থান অর্জন করেন নবীন সদস্য মুহম্মদ রাসেল হাসান।

এছাড়াও ‘সাহসী সাংবাদিক’ নির্বাচিত হয়েছে কার্যনির্বাহী সদস্য আমিরুল ইসলাম ফরহাদ। ‘সেরা সংগঠক’ নির্বাচিত হয়েছে দপ্তর সম্পাদক আকবর চৌধুরী। এবং ইমার্জেন্সি রেসপন্স টিমের সেরা সদস্য হিসাবে নির্বাচিত হয়েছে কার্যনির্বাহী সদস্য আমিরুল ইসলাম ফরহাদ ও অবন্তিকা সাহা।

প্রতিষ্ঠার ২য় বর্ষপূর্তি উপলক্ষে সোকসাসের সভাপতি ইয়াছিন মোল্লা বলেন, ‘নানান চড়াই-উৎরাই পার হয়ে আজকে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি ৩য় বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। ক্যাম্পাস সাংবাদিকতা করা এত সহজ বিষয় নয়। এখানে নানান বিষয়ের উপর খেয়াল রাখতে হয়। বিশেষ করে একজন ছাত্র যখন তার শিক্ষা প্রতিষ্ঠানে সাংবাদিক হয় তখনই বাঁধে সবচেয়ে বেশি জটিলতা। তখন যেকোনো রিপোর্ট করতে হলে তাকে অনেক ভেবে চিন্তে কাজ করতে হয়।

নবীনদের উদ্দেশ্যে বলবো আপনারা যারা সাংবাদিকতা করতে এসেছেন যেকোনো রিপোর্ট করার আগে অবশ্যই যাচাই-বাছাই করে নিবেন। বর্তমান সময়ে তথ্য প্রমাণ ছাড়া রিপোর্ট করলে বিপদ হতে পারে। ক্যাম্পাস সাংবাদিকতাকে বলা হয় সাংবাদিকতার প্রাইমারি স্কুল আশা করি আপনারা এখান থেকে অনেক কিছু শিখতে পারবেন। যা আপনাদের পরবর্তী সাংবাদিকতা পেশার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে কাজে আসবে। যাই হোক আজকের দিনে আপনাদের জন্য অনেক অনেক শুভকামনা সেই সাথে শুভকামনা প্রিয় সংগঠনের জন্য।’

সোকসাসের সাধারণ সম্পাদক শেখ জাহাঙ্গীর আলম বলেন, ‘সাংবাদিক সমিতি বিগত সাময়িক গুলোতে ক্যাম্পাস রিপোর্টিং এর ক্ষেত্রে যে অগ্রণী ভূমিকা পালন করেছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির নেতৃত্ববৃন্দ শুরু থেকে আজ অবধি পর্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করে আসছে। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে ঢাকার বিভিন্ন ক্যাম্পাসের মধ্যে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি অনন্য।

সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের ঐতিহ্য ভাবমূর্তি দেশ ও বিদেশের মধ্যে তুলে ধরতে সক্ষম হয়েছে। সোকসাস এই ক্যাম্পাসের শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা, সংকট সমাধানে কাজ করে যাচ্ছে। এই ক্যাম্পাস ছোট হলেও নানা রকম সমস্যায় জর্জরিত। সকল সমস্যাগুলো সমাধানের ক্ষেত্রে সোকসাস যথেষ্ট ভূমিকা রেখেছে এবং আমার দীর্ঘ বিশ্বাস সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতি পূর্বের নেই ভবিষ্যৎ এ এই পথ চলা চলমান থাকবে।’

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |